Tuesday, May 5, 2020

Fasting & Type 2 Diabetes ( উপবাস ও টাইপ ২ ডায়াবেটিস)


টাইপ 2 ডায়াবেটিস (DM2) মূলত দেহের অত্যধিক চিনির একটি রোগঃ

যখন আমরা গ্লুকোজ খাই, তখন ইনসুলিন এটিকে আমাদের দেহের কোষসমূহে ঢুকিয়ে দেয় (Glycogen) যা পরে শক্তি হিসাবে ব্যবহৃত হয় এবং অতিরিক্ত  গ্লুকোজ লিভারে ফ্যাট বা চর্বি হিসাবে সঞ্চয় করতে দেয় (Lipogenesis)। সময়ের সাথে সাথে, যদি আমাদের সমস্ত কোষ এবং স্টোরেজ সিস্টেম অতিরিক্ত লোড হয়ে যায়, অবশিষ্ট গ্লুকোজ রক্তে ছড়িয়ে পড়ে। টাইপ 2 ডায়াবেটিসের নির্ণয়ের জন্য এই উচ্চ পরিমান রক্তের গ্লুকোজ পরিমাপ করা হয়।

আমাদের শরীর চিনির বাটির মতো। এটি ভরে এবং পরে খালি হতে শুরু করে। বাটিতে চিনি যদি বেশি ঢালা হয়, তবে তা এক সময় উপচে পড়বে। ঠিক তেমনি যদি আমরা ক্রমাগত গ্লুকোজ খেতে থাকি তবে তা আমাদের দেহের কোষগুলি পূর্ণ হয়ে যাবে। এখন, আমরা যদি আরও কিছুটা চিনি রাখি তবে তা উপচে পড়ে রক্তে ছড়িয়ে পড়বে। রক্তে উচ্চ শর্করা বা গ্লুকোজ মানে কি? হ্যা, এটাই  টাইপ 2 ডায়াবেটিস।

সুতরাং, মূল সমস্যাটি যদি  কোষগুলিকে অতিরিক্তভাবে গ্লুকোজ দ্বারা পূরণ করা হয়, তবে তার সমাধানটি সুস্পষ্ট: সেই অতিরিক্ত গ্লুকোজ কোষ থেকে বের করে আনতে হবে!

বিষাক্ত অতিরিক্ত গ্লুকোজ কোষ থেকে বের করে নেওয়ার সত্যিই দুটি উপায় আছে:

১। ভিতরে গ্লুকোজ প্রবেশ করানো বন্ধ করুন । কম কার্বোহাইড্রেট বা কেটোজেনিক ডায়েটগুলি ডায়েটারি গ্লুকোজের পরিমাণ হ্রাস করে। উপবাসও (Intermittent Fasting) কার্বোহাইড্রেট বা গ্লুকোজ কমাতে সাহায্য করে।

২। অতিরিক্ত গ্লুকোজ জ্বালিয়ে দিন। আপনার দেহ বেঁচে থাকার জন্য প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণ শক্তি প্রয়োজন। আপনি বিছানায় শুয়ে থাকলেও হার্ট, মস্তিষ্ক, কিডনি, লিভার ইত্যাদি সমস্ত কিছুর জন্য শক্তি প্রয়োজন। আপনি যদি খাবার (উপবাস) না খেয়ে থাকেন তবে অবশ্যই শরীর তার সঞ্চিত শক্তি পোড়াবে। প্রথম যে স্থান থেকে সে এই শক্তি পোড়াবে তা হ'ল রক্তের অতিরিক্ত গ্লুকোজ।
টাইপ 2 ডায়াবেটিসে রক্তে শর্করার মাত্রা খুব বেশি। যদি আপনি না খান তবে আপনার রক্তে শর্করার পরিমাণ হ্রাস পাবে। সুতরাং, উপবাসকে টাইপ 2 ডায়াবেটিসের প্রাকৃতিক (Natural ) চিকিত্সা হিসাবে ব্যবহার করা যাবে না কেন? আসলে এর কোন উত্তর নেই।

আপনি যেমন উপবাস চালিয়ে যাবেন, আপনার শরীর শরীরের মেদ পোড়াতে শুরু করবে। আপনি যেমন শরীরের ফ্যাট হারাবেন, টাইপ 2 ডায়াবেটিস ভালো হতে শুরু করবে। এটা reversible disease, chronic progressive disease নয়। প্রকৃতপক্ষে, অনেক গবেষণা দেখিয়েছে যে, বিরতিহীন রোজা ওষধ, অস্ত্রোপচার বা এমনকি কোনো ব্যয় ছাড়াই টাইপ 2 ডায়াবেটিসের বিপরীত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়, অর্থাৎ টাইপ 2 ডায়াবেটিস ভালো করে দিতে পারে ।

2 comments:

  1. Sir lekhati ashar shonchar korlo. Koly

    ReplyDelete
  2. definitely true...we had wrong information.. thanks for reading and giving your comment

    ReplyDelete

You can also read this post, this is for you