Friday, June 5, 2020

Intermittent Fasting বা সবিরাম উপবাস কি ? এটা কি অনাহার (Starvation) ?

Intermittent Fasting বা সবিরাম উপবাস কি ? এটা কি অনাহার (Starvation) ?
না। অবশ্যই উপবাস এক বিশেষ কারনে অনাহার থেকে পৃথক: আর তা হলো "নিয়ন্ত্রণ" (Control)।
অনাহার অর্থ আপনি কখন খাবেন তা আপনি জানেন না। এটি ইচ্ছাকৃত বা নিয়ন্ত্রিত নয়।
অন্যদিকে উপবাস আধ্যাত্মিক, স্বাস্থ্য বা অন্য কোনও কারণে সম্পূর্ণ স্বেচ্ছায় করা হয়। যেমন আমরা রমজান মাসের রোজা রাখি। এটি নিয়ন্ত্রিত ।
খাবার আপনার সামনেই আছে - আপনি কেবল এটি না খাওয়ার জন্য বেছে নিচ্ছেন; এটিই উপবাস। এটি যে কোনও সময়, কয়েক ঘন্টা থেকে কয়েক দিনের জন্যও হতে পারে। এমনকি চিকিতসকের তদারকিতে কয়েক সপ্তাহ পর্যন্ত হতে পারে। আপনি যে কোনও কারণেই বা কোনও কারণ ছাড়াই উপোস শুরু করতে বা বন্ধ করতে পারেন। উপবাসের কোনও নির্দিষ্ট সময়কাল নেই।
উপবাসটি আমাদের জানা সবচেয়ে প্রাচীন এবং সবচেয়ে শক্তিশালী ডায়েটারি হস্তক্ষেপ হতে পারে। খাদ্য গ্রহন কেবল ডায়াটের অংশ নয়, খাদ্য বিরতিও ডায়াটের অংশ।
‘Break fast’ শব্দটি বিবেচনা করুন, যার মানে breaking fast অর্থ উপবাস ভাঙ্গা। যদিও একে সকালের নাস্তা হিসাবে ভেবেই আমরা ভুল করেছি। এটি আক্ষরিক অর্থেই আমাদের খাবারের বিরতি। সেটা যেকোনো সময় হতে পারে। তবে উপবাস ভাঙার জন্য আমাদের অবশ্যই উপবাস থাকতে হবে। সুতরাং, উপবাস কোনো নিষ্ঠুর এবং অস্বাভাবিক শাস্তি নয়, বরং এটা দৈনন্দিন জীবনের একটি অংশ।
উপবাস এবং খাদ্য গ্রহন ভারসাম্যময় হতে হবে। তাহলে না আপনার ওজন বাড়বে , না আপনার ওজন কমবে।
তবে যদি আপনি ওজন হ্রাসের দিকে ভারসাম্যটি পেতে চান, অর্থাৎ আপনার ওজন কমাতে চান, তবে আপনি আপনার দিনের উপবাসের অংশটি বাড়িয়ে তুলতে পারেন। এটাই ওজন কমানোর মূলনীতি। এবং সহজ পদ্ধতি।
তাহলে সবিরাম উপবাসের (Intermittent Fasting) লাভগুলো কি কিঃ
উপবাসের মাধ্যমে আপনার ওজন অবশ্যই কমে যাবে। গ্যারান্টি। কিন্তু ওজন কমানো উপবাসের উপকারিতার শুরু মাত্র। অন্যান্য উপকারিতার মধ্যেঃ
১। আপনি মেদ কমাতে পারবেন সহজেই।
২। আপনার পেটের চর্বি পোড়াতে পারবেন।
৩। আপনার ইন্সুলিন কমে যাবে এবং রক্তের গ্লুকোজও কমে যাবে।
৪। আপনার HbA1C কমে যাবে।
৫। আপনার মানসিক শক্তি, তীক্ষতা ও মনোযোগ বেড়ে যাবে।
৬। আপনি প্রচুর শক্তি পাবেন।
৭। আপনার বেড়ে উঠার হরমোন ( Growth Hormone) এর পরিমান বেড়ে যাবে যা আপনার কোষের স্বাভাবিক বৃদ্ধিতে সাহায্য করবে।
৮। আপনার শরীরে যে সারাক্ষন জ্বালা পোড়া (Inflammation) করে, তা কমে যাবে, এমন কি নির্মুল হয়ে যাবে।
৯। আপনার কর্মদক্ষতা বেড়ে যাবে।
১০। অটোফেজির (Autophagy) মাধ্যমে আপনার শরীরের কোষগুলোকে পরিষ্কার করতে সাহায্য করবে। ঐতিহাসিক কাল থেকেই উপবাসের সময়কালকে ‘পরিষ্কারকরন Cleanses)’, ‘‘বিষাক্ত বিদুরীকরন (Detoxification)’বা‘ শোধনা ( Purification)’ যা-ই বলা হত না কেন,সবগুলোর ধারণা কিন্তু একই ছিল। পর্যায়ক্রমে খাবার থেকে বিরত থাকা শরীরের বিষাক্ত পদার্থকে পরিষ্কার করতে সহায়তা করে এবং শরীরকে চাঙ্গা করে।
এখন বলুন, সবিরাম উপবাসের (Intermittent Fasting) ক্ষেত্রে আপনার অনীহা বা অনাগ্রহের কিছু আছে কি? আরো বলি, এটা সম্পুর্ন ফ্রি, সহজলভ্য (convenient), আপনার সুবিধা সময়ে রাখা যাবে বা ভাঙ্গা যাবে (Flexible)। সর্বোপরি, এটা পুরাতন কাল থেকেই শরীর সুরক্ষার জন্য পরীক্ষিত (Tested) । এখন আপনার পালা, সবিরাম উপবাসের (Intermittent Fasting) মাধ্যমে নিজের শরীরের সুস্থতাকে নিজের করে নেওয়া। কি পারবেন তো?



No comments:

Post a Comment

You can also read this post, this is for you